নোটিশ :
অধিকার প্রতিদিনে আপনাকে স্বাগতম!
শিরোনাম :
সোনারগাঁয়ে কলেজ ছাত্রকে কুপিয়ে জখম সোনারগাঁয়ে বিএনপির সমাবেশ অনুষ্ঠিত সোনারগাঁয়ে দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তির দাবিতে মানব বন্ধন সোনারগাঁয়ে মেধাবী শিক্ষার্থীকে আর্থিক সহায়তা ও গরীব পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ  সুস্থ্য ধারার ছাত্র রাজনীতি চালু হোক সোনারগাঁয়ে বেগম খালেদা জিয়ার রোগমুক্তি ও কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সভাপতি এস.এম জিলানীর সুস্থতা কামনায় দোয়া ও আলোচনা সভা সোনারগাঁয়ে ভূমি রেজিষ্ট্রেশন ফি কমানোর জন্য রাজস্ব বোর্ডে স্মারকলিপি পেশাদার সাংবাদিকদের বিরুদ্ধে মামলায় সাংবাদিক ইউনিয়ন নারায়ণগঞ্জ’র উদ্বেগ শিক্ষকদের পদত্যাগে বাধ্য করার প্রতিবাদে সোনারগাঁয়ে মানববন্ধন সোনারগাঁয়ে প্রতিপক্ষকে ফাঁসাতে থানায় মিথ্যা অভিযোগ দায়ের
সোনারগাঁয়ে মেঘনা ইন্ডাষ্ট্রিয়াল ইকোনমিক জোনে জার্মানভিত্তিক টেক্সটাইল কেমিক্যাল উৎপাদনকারী প্রতিষ্ঠানের যাত্রা শুরু

সোনারগাঁয়ে মেঘনা ইন্ডাষ্ট্রিয়াল ইকোনমিক জোনে জার্মানভিত্তিক টেক্সটাইল কেমিক্যাল উৎপাদনকারী প্রতিষ্ঠানের যাত্রা শুরু

সোনারগাঁ(নারায়ণগঞ্জ) প্রতিনিধি:

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মেঘনা ইন্ডাষ্ট্রিয়াল ইকোনমিক জোনে জার্মানভিত্তিক (এমআইইজেড) টেক্সটাইল কেমিক্যাল উৎপাদনকারী প্রতিষ্ঠান সিএইচটি’র যাত্রা শুরু করা হয়েছে। ৯ মে মঙ্গলবার সকালে সোনারগাঁয়ের টিপুরদী এলাকায় সিএইচটি বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের কারখানাটি উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) নির্বাহী সদস্য আলী আহসান, মেঘনা গ্রæপ অব ইন্ডাষ্ট্রিজের পরিচালক তানজিমা বিনতে মোস্তফা, সিএইচটি গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা চেয়ারম্যান ড. ফ্র্যাংক নওম্যান।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ হুমায়ুন বলেন, মেঘনা ইন্ডাষ্ট্রিয়াল ইকোনমিক জোনের ঢাকার কাছাকাছি অবস্থিত। মহাসড়কের পাশেই হওয়াতে এখানে যাতায়াত ব্যবস্থা খুবই সহজ। সবধরনের সুযোগ-সুবিধা রয়েছে এখানে। বাংলাদেশের অর্থনীতির একটি বড় অংশ টেক্সটাইল ইন্ডাস্ট্রির সাথে যুক্ত। সিএইচটি এখানে টেক্সটাইল ডাইস এবং কেমিক্যাল উৎপাদন করবে। এতে টেক্সটাইল খাতে আরও উন্নতি ঘটবে বলে আশা করি। তিনি আরো বলেন, বাংলাদেশ সরকার ব্যবসা বান্ধব। বর্তমান সরকারের নানামূখী উদ্যোগের কারণে দেশ খুব দ্রুত সবগুলো খাতে উন্নতি করছে। করোনা মহামারীর সময়ও দেশে অর্থনীতির চাকা সচল ছিল। আমরা আশা করি বিদেশী কোম্পানিগুলো এদেশে তাদের বিনিয়োগ বাড়াবে। এ জন্য বর্তমান সরকার সবধরনের সুযোগ সুবিধা দিচ্ছেন।

মেঘনা গ্রæপের পরিচালক তানজিমা বিনতে মোস্তফা বলেন, ‘প্রাইভেট ইকোনমিক জোন প্রতিষ্ঠা করা সরকারের উল্লেখযোগ্য একটি সিদ্ধান্ত। যা বিদেশী বিনিয়োগকে উৎসাহী করেছে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বেজাকে ধন্যবাদ জানাতে চাই। প্রাইভেট ইকোনমিক জোন বাংলাদেশের শিল্পায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বাংলাদেশ সরকারের প্রথম প্রাইভেট ইকোনমিক জোনের লাইসেন্স প্রাপ্ত ব্যবসায়ীক প্রতিষ্ঠান মেঘনা গ্রæপ অব ইন্ডাস্ট্রিজ (এমজিআই)। এমজিআই দেশে তিনটি ইকোনমিক জোন প্রতিষ্ঠা করে দেশের অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখছে।

প্রতিটি ইকোনমিক জোনে বিশ্বমানের সুযোগ-সুবিধা নিশ্চিত করে বিদেশী প্রতিষ্ঠানগুলোকে টেকসই ও কার্যকর বিনিয়োগে উদ্বুদ্ধ করছে এমজিআই। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অবস্থিত ইকোনমিক জোনে অস্ট্রলিয়া, জাপান, জার্মানি, চীন, ভারত, নরওয়েসহ ১১টি বিদেশী কোম্পানির মোট ২২টি শিল্প প্রতিষ্ঠান স্থাপন করা হয়েছে। এ ধারাবাহিকতা বজায় থাকলে শীঘ্রই বাংলাদেশ অর্থনৈতিক সূচকের পরবর্তী ধাপে উন্নীত হবে।

সিএইচটি কর্তৃপক্ষ সাংবাদিকদের জানান, জার্মানির বহুজাতিক প্রতিষ্ঠান জিএমবিএইচ’র অঙ্গ প্রতিষ্ঠান সিএইচটি। বিশ্বের কয়েকটি দেশে সিএইচটি’র কার্যক্রম চলমান রয়েছে। বাংলাদেশে এই প্রথম প্রতিষ্ঠানটি তাদের যাত্রা শুরু করেছে। দুই দশমিক দুই একর জমির উপর নির্মিত সিএইচটি বাংলাদেশ প্রাইভেট লিমিটেড কারখানাটিতে টেক্সটাইল ডাইস ও কেমিক্যাল উৎপাদন করা হবে। পরীক্ষামূলক উৎপাদন কাজ শুরু হলেও কারখানাটি সম্পূর্ণভাবে এ মাসের শেষের দিকে উৎপাদনে যাবে। আগে যেসব কেমিক্যাল ইউরোপের বিভিন্ন দেশ থেকে আমদানি করতে হতো সেসব কেমিক্যাল বাংলাদেশ থেকেই ব্যাক টু ব্যাক এলসি’র মাধ্যমে অল্প সময়ের ব্যবধানে লোকাল কাস্টমার পাবেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2023 Adhikar Protidin
Design BY SOFT-MACK